রড সম্পর্কে কিছু কথা



আপনার বাড়ী দাড়িয়ে থাকবে রডের কাঠামোর উপর । তাই ভালো রড বেচে নিতে ভুলবেন না ।এখন প্রশ্ন হচ্চে যে রড কিনছেন সেটা যে ভালো তা বুঝবেন কি করে ? ভালো রডের কিছু বৈশিষ্ট থাকে , সেগুলো সাধারন রডে থাকে না , বৈশিষ্টগুলো নিচে দেওয়া হল -

টেকসই আর মজবুত ঃ
রডে ইল্ড স্ট্রেংথ (yield strength) নামে একটা বৈশিষ্ট থাকে ।এটা হচ্চে রডের চাপ সহ্য করার ক্ষমতা ।যে রডে ইল্ড স্ট্রেংথ (yield strength) যত বেশি সে রড বাড়ী নির্মানের জন্য তত ভালো ।বর্তমানে বাজারে সবচেয়ে ভালো রডে ৫০০ M.P.A (৭২,০০০ P.S.I ) ইল্ড স্ট্রেংথ থাকে ।
ভূমিকম্পজনিত ক্ষয়ক্ষতি থেকে বাড়িকে রক্ষা করার ব্যাপারে ও রড সাহায্য করে । যে রড কিনছেন সেটা আর্থকোয়েক রেজিস্ট্যান্ট কিনা তা আগে থেকে জেনে নেয়া ভালো ।

ভালো ঝা্লাই উপযোগিতা ঃ
সাধারন রডে ঝালই করার সময় বিভিন্ন ধরনের সমস্যা দেখা দেয় ।এদের মধ্যে
একটা হচ্চে এমব্রিটল টেন্ডেন্সি বা রড ভঙ্গু্র হয়ে যাবার প্রবনতা । সাধারন রড ঝালাইয়ের পর ঠান্ডা হবার সময় বেকে যেতে পারে । এতে নির্মান কাজের অসুবিধা হয় । রড কিনার সময় অবশ্যই এমন রড বেছে নিবেন যেটাতে এই সমস্যা গুলো নেই ।
এমন রড বেচে নিন যেটাতে কার্বন কনটেন্ট কম আছে, এ ধরনের রড সাইজে বাট ওয়েল্ড বা ল্যাপ ওয়েল্ড করা যায় , যাতে আপনার নির্মানে সময় বাচবে ।

ক্ষয় প্রতিরোধ ক্ষমতাঃ
ভালো রড থার্মো-মেকানিক্যাল ট্রিটমেন্ট প্রসেস এ তৈরি করা হয় ।এ কারনে রডে ক্ষতিকারক টরসোনাল রেসিডিঊয়াল স্ট্রেস (torsional Residual stress)  থাকে না । এ ধরনের রডে ক্ষয় প্রতিরোধ ক্ষমতা অনেক বেশি থাকে ।

ডাক্টিলিটি ঃ
আপনার বাড়ী নির্মানে যে কংক্ক্রিট ব্যবহার হবে সেটাকে দীর্ঘদিন মজবুত রাখার জন্য আপনার ডাক্টাইল রড প্রয়োজন,ভালো ও ডাক্টাইল রড কংক্ক্রিটে ফাটল ধরতে দেয় না ।আধুনিক কোয়েনচিং আ্যান্ড ট্যাম্পারিং প্রসেস অনুসারে তেরি করা রডে ডাক্টিলিটি বেশি থাকে ।রড কেনার সময় আপনি এটা ও জেনে নিতে পারেন যে রডের কার্বন কনটেন্ট কতখানি , কারন কম কার্বন কনটেন্ট এর রডে বেশি ডাক্টাইল হয় ।

ধারাবাহিকতাঃ
আপনি একেবারে অনেক গুলো রড কিনবেন ,তাই এই সময় খেয়াল রাখা উচিত যে সবগুলো রড ই সমমানের কি না । ভালো রড উৎপাদনের সময় প্রতিবার কোয়েংচিং অ্যান্ড টেম্পারিং (Quenching & Tampering ) প্রসেস একই ভাবে অনুসরন করা হয় ।ফলে রডের উপাদানে ও পরিবর্তন হয় না ।তাই ভালো রডে মানের তারতম্য থাকে না ।

সম্পুর্ন সোজা ঃ

কনস্টাকশন সাইটে রড সোজা করা বেশ সময় সাপেক্ষ এবং পরিশ্রমের কাজ । তাই কেনার সময় খৈয়াল রাখতে হবে রড সোজা আছে কি না ।

সাশ্রয়ঃ

আপনার বেচে নেওয়া রডে যদি ইল্ড স্টেংথ ,ডাক্টিলিটি ,আর ঝালাই ক্ষমতা বেশি থাকে , তাহলে নির্মানের সময় আপনার খরচ কমে আসবে , শ্রমিকদের সময় বাচবে ,পরিশ্রম কম হবে ।

শেয়ার করুন

লেখকঃ

পূর্ববর্তী পোষ্ট
পরবর্তী পোষ্ট