প্রচলিত ইটের বিকল্প কনক্রিট ব্লক Concrete Block


বিভিন্ন ধরনের কনক্রিট এর ব্লক ব্যাবহার করা হয়ে থাকে, এগুলোর যেমন সাইজে ভিন্নতা তেমনি থাকে প্রপার্টিস এর। বিভিন্ন ধরনের কনক্রিট ব্লক এর প্রপার্টি,সুবিধা আলোচনা করা হলো।

০১.Concrete Hollow Block
=================≠=====
কনক্রিট হলো ব্লক Concrete Hollow Block বিভিন্ন ধরণের ভারবাহী বা অ-ভার বাহী দেয়াল নির্মাণের কাজে ব্যবহৃত হয়। বড় সাইজের এ কনক্রিট ব্লক ব্যবহারের ফলে সংযোগ সংখ্যা কমবে এবং মর্টার এর ব্যবহার কম হবে। হলো ব্লক ভাল অন্তরক হিসাবে কাজ করে এবং শব্দ, তাপ ও আদ্রতা প্রতিরোধক। ২০% সিমেন্ট এবং ৮০% বালি মিশিয়ে এই ব্লক তৈরী করা হয়।
.
কনক্রীট হলো ব্লক মূলত বিল্ডিং এর দেয়াল তৈরির উপকরণ হিসাবে ব্যবহার করা হয়। সমসাময়িককালে সাশ্রয়ী মূল্যের কারণে এ ধরনের পণ্যের ব্যবহার দিন দিন বেড়ে চলেছে। কনক্রীট ওয়াল ব্লক সমূহ চিরাচরিত ব্যবহার্য ইটের তুলনায় অনেক বেশী সাশ্রয়ী এবং এটি অনেক বেশি শ্রম, শক্তি ও সময় বাঁচায়।

সাইজ: ২৪০ মি.মি. x ১১৫ মি.মি. x ৯০ মি.মি.
ওজন: ৩.৯ কেজি

#সুবিধা:
=======
১.শব্দ, অগ্নি ও তাপ নিরোধক।
২.ইলেকট্রিক্যাল পাইপ বসানোর জন্য দেয়াল কাটা লাগে না।
৩.ইটের ন্যায় অধিক পানি শোষণ করে না।
৪.এই ব্লক গাঁথুনীর কাজে ব্যবহারের আগে ইটের মতো পানিতে ভেজাতে হয় না।
৫.কনক্রীটের ব্লকে নোনা ধরে না, ঘামে না, ড্যাম্প হয় না, ফাঁঙ্গাস পড়ে না বলে এটি দীর্ঘস্থায়ী।
৬.কনক্রীটের ব্লকে ইটের তুলনায় কম পুরুত্বের প্লাস্টারিং ব্যবহার করা হয়।
৭.বাড়ির ব্যক্তিগত ওজন ও নির্মাণ খরচ দুই-ই কমাবে।
৮.পরিবেশবান্ধব এবং ভূমিকম্প সহনশীল।
৯.কৃষি জমি ও বনজ সম্পদরে অপচয় রোধ।কোন জ্বালানীর প্রয়োজন হয় না।পরিবেশের ভারসাম্য নষ্ট  করে না ।সারা বছর ব্যাপী উৎপাদন করা সম্ভব।শব্দ শোষন ক্ষমতা বেশিঅগ্নি ও তাপ নিরোদক অধকি র্কাযক্ষম।স্থায়ত্বিকাল ও কাঠামোগত ভারসাম্য বেশ ভাল।

এছাড়াও বিভিন্ন ধরনের পরিবেশ বান্ধব কনক্রিট ব্লক পাওয়া যায়, নিচে এগুলো সম্পর্কে বিস্তারিত দেওয়া হলো

২.Compressed Stabilized Earth Block (CSEB)
========================================
ড্রেজিং সয়েলের সাথে ১০% সিমেন্ট মিশিয়ে চাপ প্রয়োগের (compression) মাধ্যমে Compressed Stabilized Earth Block (CSEB) তৈরি করা হয়।
.
#সুবিধা:
=========
কৃষি জমরি উপরভিাগরে মাটি ব্যবহার রোধ করণ।বনজ সম্পদ ব্যবহার রোধ।র্কাবন নর্গিমন হ্রাস করণ।নদ নদীর নাব্যতা রর্ক্ষাথে ড্রজেং সয়েলের সয়েলের ব্যবহার।পরিবেশ সুরক্ষা।দেশের প্রত্যন্ত এলাকায় র্কমসংস্থানরে সুযোগ তৈরি করা।
.
৩.Compressed stabilized Earth Block (with jute fiber):
============================≠======≠=========
নদীর ড্রেজড সয়েলের সাথে আনুপাতিক হারে সিমেন্ট, বালি মিশিয়ে মেশিনে চাপ প্রয়োগ করে ব্লক তৈরী করা হয়। এই ব্লকের অন্যান্য সুবিধা থাকা সত্ত্বেও দেখা য়ায় যে, পরিবহন ও অন্যান্য কারণে এর শার্প কর্ণারগুলো ক্ষয়প্রাপ্ত হয় যা প্লাস্টার বিহীন দেয়াল তৈরীর উপযোগিতা হারায়। এই সমস্যা সমাধানের জন্য এর সাথে কিছু পরিমাণপাটের আঁশব্যবহার করা হয়। ফলে দেখা যায় যে প্রাপ্ত ব্লকের  শার্প কর্ণারগুলোর ক্ষয়হ্রাস পেয়েছে এবং এই ধরণের CSEB, destructive test -এ সম্পূর্ণভাবে চুর্ন বিচূর্ণ না হয়ে পরস্পর সংযুক্ত অবস্থায় থাকে যা ভূমিকম্প সহনীয় ভবন নির্মাণে সহায়ক।
.
সুবিধা :
======
পাটের আঁশ ব্যবহার করে ইটরে গুনাগুন সুরক্ষা।বিশেষ করে ইটরে র্কনার গুলোতে ভাঙ্গন রোধ করা।
.
৪.Interlocking Block:
=================
নদীর ড্রেজড সয়েলের সাথে আনুপাতিক হারে সিমেন্ট ও বালু মিশিয়ে মেশিনে চাপ প্রয়োগ করে ইন্টারলকিং ব্লক তৈরি করা হয়। Alternate Interlocking Mechanism থাকার ফলে এই ব্লক দিয়ে কোন প্রকার মর্টার ছাড়াই ভারবাহী দেয়ালের গাঁথুনি করা সম্ভব। ইন্টারলকিং ব্লক নির্মিত দেয়ালে নির্দিষ্ট দূরত্ব পরপর উলম্ব ছিদ্র বরাবর রড ব্যবহার পূর্বক মর্টার কাস্টিং করে এবং নির্দিষ্ট উচ্চতায় আনুভূমিক বীম কাস্টিং করে একে Interlocking Blockহিসেবে ডিজাইন করা যায়।
.
সুবিধা:
=======
নির্মাণ  উপকরণরে সাশ্রয়কোন প্রকার র্মটার বহিীন নির্মাণ ।স্বল্প সময়ে নির্মাণ ।স্বল্প ব্যায় এ নিমাণ।         
.
 ৫.থার্মাল ব্লক:
==========
বাংলাদেশে গতানুগতিক তৈরী ইটের বহুল ব্যবহার হয়ে আসছে। এই ইট তৈরিতে কৃষি জমির উপরিভাগের উর্বর মাটি বহুল ব্যবহৃত হয় এবং প্রচুর পরিমাণ জ্বালানী প্রয়োজন হয় যা দেশের বনজ সম্পদ এবং কৃষি জমি হ্রাসের অন্যতম কারণ। অপরদিকে সিমেন্ট বালু দিয়ে তৈরি ইট ব্যয়বহুল ও ওজনে ভারী। এ সকল বিষয় বিবেচনা করে এইচ বি আর আই এর গবেষণাগারে সিমেন্ট তৈরি ব্লকের মাঝে হালকা ওজনের পলিস্টাইরিন শীট ব্যবহার করে হালকা ও ব্যয় সাশ্রয়ী ইট তৈরি করা হচ্ছে।
.
সুবধিাসমূহঃ
==========
ওজনে হালকা ফলে ভূমকিম্পে সহনীয় ।তাপ নিরোধক হওয়ায় গ্রীস্মকালে  ও শীতকালে আরাম দায়ক ও বিদ্যুৎ সাশ্রয়ী।শব্দ নিরধক গুনাগুন সম্পন্ন।পরিবেশ ও কৃষি বান্ধব।

.
৬.ফেরো-সিমেন্ট স্যান্ডউইচ প্যানেল:
====≠=========≠===========
পলিস্টাইরিন শিটের দুই দিকে ফেরো সিমেন্ট প্রযুক্তি ((wire mesh এবং মর্টার ) ব্যবহার করে ফেরো-সিমেন্ট স্যান্ডউইচ প্যানেল (sandwich panel) তৈরি করা হয়। এই প্যানেল বিল্ডিং এর দেয়ালের পাশাপাশি ছাদেও ব্যবহার করা যায়। এর কাঠামো মেকানিকেল পদ্ধতিতে তৈরি করা হয় বলে তা অধিকতর সুষম, শব্দ ও তাপরোধী, ভারবাহী ক্ষমতাসম্পন্ন। Sandwich Panel এর অন্যতম সুবিধা হচ্ছে এই প্যানেল দিয়ে অল্প সময়ে প্রি-ফেব্রিকেটেড গৃহ নির্মাণ করা সম্ভব।
.
#সুবিধা :
=======
অধিকতর সুষম.শব্দ ও তাপরোধী.ভারবাহী ক্ষমতাসম্পন্ন.অল্প সময়ে প্রি-ফেব্রিকেটেড গৃহ নির্মান করা সম্ভব।



শেয়ার করুন

লেখকঃ

পূর্ববর্তী পোষ্ট
পরবর্তী পোষ্ট
৬ ফেব্রুয়ারী, ২০২২ এ ১১:৪১ PM

কিন্তু অনেকেই হলো ব্লোক ইট ব্যবহার কে একদমই গুরুত্ব দিতে চান না , তবে প্রশ্ন হলো এই ব্লক ইটের কি কোন অসুবিধাই নেই???

Reply
avatar